• বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০১:০২ অপরাহ্ন
শিরোনাম
দেশের ক্ষুদ্র–মাঝারি উদ্যোক্তারা পাবেন ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ, যেসব যোগ্যতা লাগবে ৭ দিনেও নৌ যোগাযোগ নেই, সেন্টমার্টিনে ফুরিয়ে আসছে চালের মজুদ প্রতিবারের মতো ঈদে চ্যানেল আইতে নতুন ৭ চলচ্চিত্র জঙ্গি হামলার ঘৃণার বিরুদ্ধে অবস্থান পাকিস্তানি অভিনেত্রীকে খুশবু খানকে গুলি করে হত্যা মহিলাদের নামাযের পোশাক কেমন হবে! ঈদকে সামনে রেখে সোনাগাজীতে নিত্যপণ্যের বাজার অস্থির আগামী শুক্রবার মক্কায় তাপমাত্রা ৪৪ ডিগ্রি, হজযাত্রীদের মানতে হবে যে নির্দেশনা শীর্ষ কমান্ডার নিহতের জেরে ইসরায়েলে শতাধিক রকেট ছুড়ল হিজবুল্লাহ যুক্তরাষ্ট্রের আহ্বানে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবের প্রতিক্রিয়া জানাল হামাস ও পিআইজে

জননন্দিত সংগীত শিল্পী নচিকেতার জন্মদিন আজ

অনলাইন ডেক্স / ৩৪১ Time View
Update : বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১
ফাইল ছবি
ফাইল ছবি

দুই বাংলার জনপ্রিয় কণ্ঠশিল্পী নচিকেতা চক্রবর্তীর জন্মদিন আজ। তিনি ১৯৬৪ সালের আজকের (১ সেপ্টেম্বর) এই দিনে কলকাতায় জন্মগ্রহণ করেন। একাধারে তিনি গায়ক, নেপথ্য কণ্ঠশিল্পী, সংগীতকার ও সংগীত পরিচালক।

তাঁর পৈতৃক বাড়ি বাংলাদেশের পিরোজপুর জেলার ভান্ডারিয়ায়। পড়াশোনা করেছেন উত্তর কলকাতার মণীন্দ্র কলেজে। ছোটবেলা থেকেই গান লেখা শুরু, সেই সঙ্গে নিজের মতো করে গান চর্চা। প্রথম অ্যালবাম ‘এই বেশ ভালো আছি’ প্রকাশিত হয় ১৯৯৩ সালে এবং প্রকাশ পাওয়ামাত্র অভাবনীয় সাড়া পড়ে যায়। নচিকেতা চক্রবর্তী মুহূর্তেই শ্রোতাদের হৃদয়ে জায়গা করে নেন। এরপর শুধুই সাফল্যের ইতিহাস। পেছন ফিরে তাকাতে হয়নি কখনো।

এরপর একে একে এই বেশ ভালো আছি (১৯৯৩); কে যায় (১৯৯৪); কি হবে (১৯৯৪); চলে যাব তাকে নিয়ে (১৯৯৬); কুয়াশা যখন (১৯৯৭); আমি পারি (১৯৯৮); দলছুট (১৯৯৯); দায়ভার (২০০০); একলা চলতে হয় (২০০২); এই আগুনে হাত রাখো (২০০৪); আমার কথা আমার গান (২০০৫); তীর্যক (২০০৭); এবার নীলাঞ্জনা (২০০৮); হাওয়া বাদল (২০১০); সব কথা বলতে নেই (২০১২); দৃষ্টিকোণ (২০১৪) আয় ডেকে যায় (২০১৫) সহ আরও অনেক একক অ্যালবাম রিলিজ করেন। এছাড়াও তিনি বেশ কয়েকটি যৌথ অ্যালবাম নিয়েও কাজ করেছেন।

তাঁর সবচেয়ে প্রিয় গান (নিজের লেখা গানের মধ্যে) ‘নীলাঞ্জনা ৩য় খণ্ড’। এ পর্যন্ত তিনি তিন শতাধিক গান রচনা করেছেন এবং সুর দিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

ফেসবুকে আমরা