• সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ১২:০২ পূর্বাহ্ন

ঢাবির শিক্ষক শিক্ষার্থীদের ডোপ টেস্ট করা হবে

স্টাফ রিপোর্টার / ৩৩০ Time View
Update : বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১
সংগৃহীত ছবি
সংগৃহীত ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক-শিক্ষার্থীদের ডোপ টেস্ট করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে গতকাল মঙ্গলবার উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এদিকে বিশ্ববিদ্যালয়ের পাওনা টাকা পরিশোধ না করায় বিশ্ববিদ্যালয়ের তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের প্রাক্তন সহকারী অধ্যাপক নাফিজ জামান শুভকে স্থায়ীভাবে চাকরিচ্যুত করা হয়েছে।

উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল বলেন, ‘সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক
শিক্ষার্থীদের ডোপ টেস্ট করার নীতিগত সিদ্ধান্ত হয়েছে। এ প্রক্রিয়ায় আমরা প্রবেশ করব।’ কবে থেকে এই প্রক্রিয়া শুরু হবে জানতে চাইলে ড. মাকসুদ কামাল বলেন, ‘আমরা এটা এখন থেকে শুরু করব। তবে শুরুর আগে প্রস্তুতি প্রয়োজন রয়েছে। সে জন্য আমাদের মেডিক্যালের ডিনকে আহ্বায়ক করে একটি কমিটি করা হয়েছে। কমিটি কবে থেকে তা শুরু করবে, কীভাবে শুরু করবে তার একটি নীতিমালা প্রণয়ন করা হবে।’
জানা গেছে, শিক্ষা ছুটি শেষ হওয়ার পরও নির্দিষ্ট সময়ে বিশ্ববিদ্যালয়ে যোগ না দেওয়ায় ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর সিন্ডিকেটের এক সভায় নাফিজ জামান শুভকে সাময়িকভাবে চাকরিচ্যুত করা হয়। তিনি শিক্ষা ছুটি নিয়ে পিএইচডি করতে দেশের বাইরে গিয়েছিলেন। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের পাওনা টাকা পরিশোধ করতে চিঠি দেওয়া হলেও তা না করায় নাফিজ জামান শুভকে স্থায়ীভাবে চাকরিচ্যুতের (ডিসমিসাল) সিদ্ধান্ত নেওয়া হলো বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট সভায়। এ ছাড়া সভায় একাডেমিক কাউন্সিলের সুপারিশ অনুযায়ী ঢাবির ২৯ গবেষককে পিএইচডি এবং ১৩ গবেষককে এমফিল ডিগ্রি দেওয়া হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

ফেসবুকে আমরা