• রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০১:৪৫ অপরাহ্ন
শিরোনাম
১৬ বছরের ক্যারিয়ারে বিদায়ের আগে আবেগাপ্লুত দি মারিয়া আগামী বছরের পাকিস্তানে ভারত না গেলে কারা সুযোগ পাবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের উপনির্বাচনে সাফল্যে বার্তা রাহুলের-বিজেপি নামের ভয় ও বিভ্রান্তির জাল ছিঁড়েছে মহাকাশচারীদের অভিনব পোশাক বানাল নাসা -৫ মিনিটেই প্রস্রাব হবে বিশুদ্ধ পানি বাইডেনকেই দায়ী করছেন সমর্থকরা- গুলিবিদ্ধ ট্রাম্প হত্যাচেষ্টা ট্রাম্পকে মার্কিন রাজনীতিতে কীসের ইঙ্গিত দিচ্ছে? সুইজারল্যান্ডের এই গ্রামে বসবাস করলেই পাবেন ২২ লক্ষ টাকা উনার শরীরের বুকের নীচ হইতে পা পর্যন্ত গাড়ির চাপায় পিষ্ট আশঙ্কাজনক বলছেন চিকিৎসকরা, খালেদার শারীরিক অবস্থার অবনতি ছাত্রলীগের নতুন কর্মসূচি কোটা ইস্যুতে 

‘সমতার বাংলাদেশ এইডস ও অতিমারি হবে শেষ’-বিশ্ব এইডস দিবস

অনলাইন ডেস্ক / ৩৪৪ Time View
Update : বুধবার, ১ ডিসেম্বর, ২০২১

আজ ১ ডিসেম্বর, বিশ্ব এইডস দিবস। প্রতিবারের মতো এবারও স্বাস্থ্যবিধি মেনে বাংলাদেশ দিবসটি পালন করার উদ্যোগ নেওয়া হয়েছে। এ বছর দিবসের প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে ‘সমতার বাংলাদেশ এইডস ও অতিমারি হবে শেষ’। ১৯৮৮ সাল থেকে এইডসের বিরুদ্ধে প্রতিরোধ ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিশ্বে এ দিবসটি পালন করে থাকে।

দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক পৃথক বাণী দিয়েছেন। এছাড়া আজ সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস মিলনায়তনে আলোচনাসভার আয়োজন করা হয়েছে। সভায় স্বাস্থ্যমন্ত্রী চলতি বছরের এইডস পরিস্থিতি তুলে ধরবেন। পাশাপাশি আসিডিডিআর,বি, ব্রাক, সেভ দ্যা চিলড্রেনসহ বেসরকারি সংস্থাগুলো সচেতনতামূলক বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।

বাংলাদেশে জাতীয় এইডস/এসটিডি কন্ট্রোল প্রোগ্রামের তথ্য মতে, বাংলাদেশে ১৯৮৯ সালে রোগটি প্রথম ধরা পড়ে। ধারণা করা হয়, বর্তমান দেশে ১৪ হাজার এইডস আক্রান্ত রোগী রয়েছে। এর মধ্যে ২০২০ সালে ৬০ হাজার ৪২৮ জন ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীকে পরীক্ষা আওতায় আনা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, ২০২০ সালে বিশ্বে এইচআইভি আক্রান্ত মানুষের আনুমানিক সংখ্যা ছিল ৩ কোটি ৭৭ লাখ। গত বছর এইচআইভির কারণে ৬ লাখ ৮০ হাজার মানুষের মৃত্যু হয় এবং ১৫ লাখ মানুষ নতুন করে সংক্রমিত হয়েছে। আক্রান্তদের মধ্যে ৭৩ শতাংশ অ্যান্টিরেট্রোভাইরাল থেরাপি (এআরটি) পেয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

ফেসবুকে আমরা