• বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০১:২৫ অপরাহ্ন
শিরোনাম
দেশের ক্ষুদ্র–মাঝারি উদ্যোক্তারা পাবেন ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ, যেসব যোগ্যতা লাগবে ৭ দিনেও নৌ যোগাযোগ নেই, সেন্টমার্টিনে ফুরিয়ে আসছে চালের মজুদ প্রতিবারের মতো ঈদে চ্যানেল আইতে নতুন ৭ চলচ্চিত্র জঙ্গি হামলার ঘৃণার বিরুদ্ধে অবস্থান পাকিস্তানি অভিনেত্রীকে খুশবু খানকে গুলি করে হত্যা মহিলাদের নামাযের পোশাক কেমন হবে! ঈদকে সামনে রেখে সোনাগাজীতে নিত্যপণ্যের বাজার অস্থির আগামী শুক্রবার মক্কায় তাপমাত্রা ৪৪ ডিগ্রি, হজযাত্রীদের মানতে হবে যে নির্দেশনা শীর্ষ কমান্ডার নিহতের জেরে ইসরায়েলে শতাধিক রকেট ছুড়ল হিজবুল্লাহ যুক্তরাষ্ট্রের আহ্বানে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবের প্রতিক্রিয়া জানাল হামাস ও পিআইজে

উত্তর প্রদেশে আবার আসছেন যোগী!

আন্তজাতীক ডেস্ক / ২৪৫ Time View
Update : মঙ্গলবার, ৮ মার্চ, ২০২২
Yogi Adityanath

ভারতের উত্তর প্রদেশসহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন শেষ হয়েছে সোমবার। নির্বাচন শেষে বিভিন্ন সংস্থাই পৃথক পৃথকভাবে বুথফেরত জরিপ চালিয়েছে। বিভিন্ন সংস্থার বুথফেরত জরিপে কিছুটা ভিন্নতা থাকলেও প্রায় সবারই রায় হলো, যোগী আদিত্যনাথের নেতৃত্বে উত্তর প্রদেশে আবার ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ক্ষমতায় আসছে।

জরিপের ফলাফল সঠিক হলে দ্বিতীয় দফায় এই রাজ্যে সরকার গঠন করছে ভারতের কেন্দ্রে ক্ষমতাসীন দলটি। অপরদিকে পাঞ্জাবে আম আদমি পার্টি (আপ) বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করবে বলে বুথফেরত জরিপের ফলাফলে জানানো হয়। উত্তরাখণ্ডে কেউ বিজেপিকে, কেউ কংগ্রেসকে এগিয়ে রেখেছে। গোয়া ও মণিপুর নিয়েও একই পূর্বাভাস দিয়েছে বুথফেরত জরিপ। এই তিনটি রাজ্যেই নির্বাচনে জয় নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে তুমুল লড়াই চলছে জানিয়েছে সংস্থাগুলো। তবে আগেও অনেক সময় দেখা গেছে, বুথফেরত জরিপের ফলাফল একেবারেই মেলেনি। তারা যা বলেছে, তার উল্টো ফল হয়েছে। উত্তরপ্রদেশেই গতবার বিজেপি যে তিনশর বেশি আসন নিয়ে ক্ষমতায় আসবে, এমন পূর্বাভাস কেউ করতে পারেনি। ফলে বুথফেরত জরিপের ফলাফল ঠিক হতেই পারে, আবার তা নাও মিলতে পারে। উত্তর প্রদেশের ফলাফল: উত্তর প্রদেশে ২০২টি আসন জিতলেই সরকার গঠন করা যাবে। উত্তরপ্রদেশ নিয়ে টাইমস নাও-ভেটোর বুথফেরত জরিপে দেখানো হয়, বিজেপি ২২৫টি আসন পাবে। সমাজবাদী পার্টি পাবে ১৫১টি, মায়াবতীর বহুজন সমাজ পার্টি পাবে ১৪টি এবং অন্যরা ১৩টি। ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার জরিপ বিজেপিকে ২৮৮ থেকে ৩২৬টি আসন দিচ্ছে। সমাজবাদী পার্টিকে ৭১ থেকে ১০১, বহুজন সমাজ পার্টিকে ১৩ থেকে ২১ এবং অন্যদের তিন থেকে ছয়টি আসন দিচ্ছে তারা। এবিপি-সি ভোটারসের বুথফেরত জরিপের ফল হলো বিজেপি পেতে পারে ২২৮ থেকে ২৪৪টি আসন। সমাজবাদী পার্টি ১৩২ থেকে ১৪৮টি আসন, বহুজন সমাজ পার্টি ১৩ থেকে ২১ এবং অন্যরা ছয় থেকে আটটি। টুডেজ চাণক্য বিজেপিকে দিয়েছে ২৯৪, সমাজবাদী পার্টিকে ১০৫, বহুজন সমাজ পার্টিকে দুই, কংগ্রেসকে এক এবং অন্যদের একটি। পি মার্ক বিজেপিকে দিয়েছে ২৪০, সমাজবাদী পার্টিকে ১৪০, বহুজন সমাজ পার্টিকে ১৭, কংগ্রেসকে চারটি আসন। অন্য সংস্থার ফলও কমবেশি একইরকম। প্রধান কিছু জরিপের ফলকে গড় করে এনডিটিভি যে ফল তৈরি করেছে, তাতে বলা হয়েছে বিজেপি পেতে পারে ২৪২টি আসন, সমাজবাদী পার্টি ১৪৩, কংগ্রেস চার এবং বহুজন সমাজ পার্টি ১১টি। সব বুথফেরত জরিপের পূর্বাভাস, বিজেপিই উত্তরপ্রদেশে ক্ষমতায় আসছে। পাঞ্জাবের ফল: পাঞ্জাবে ইন্ডিয়া টুডে এবং অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথফেরত জরিপ বলছে, কংগ্রেস পাঞ্জাবে পেতে পারে ১৭ থেকে ৩১টি আসন। আম আদমি পার্টি (আপ) পেতে পারে ৬০ থেকে ৮৪টি আসন, অকালি দল এবং বিজেপি জোট চার থেকে সাতটি আসন। টাইমস নাও-ভেটোর মতে, কংগ্রেস ২২, আপ ৭০, অকালি ১৭ ও বিজেপি তিন থেকে সাতটি। এনডিটিভির গড় জরিপ বলছে, আপ ৬৩, কংগ্রেস ২৮, অকালি ১৯ এবং বিজেপি চারটি আসন পেতে পারে। অন্য তিন রাজ্যে: এনডিটিভির গড় জরিপ অনুযায়ী, গোয়ায় বিজেপি ও কংগ্রেস দুই দলই ১৬টি করে আসন পেতে পারে। তৃণমূল পেতে পারে তিনটি এবং অন্যরা পাঁচটি আসন। গোয়ায় সরকার গঠনের জন্য ২১টি আসন জরুরি। এনডিটিভির জরিপ অনুযায়ী মণিপুরে বিজেপি ৩০, কংগ্রেস জোট ১৩ এবং অন্যরা ১৭টি আসন পেতে পারে। মণিপুরে ৩১টি আসন পেলে সরকার গঠন করা যাবে। উত্তরাখণ্ডের বিষয়ে এনডিটিভির গড় জরিপ বলছে, বিজেপি পেতে পারে ৩৫টি, কংগ্রেস ৩২, আপ একটি এবং অন্যরা দুইটি আসন। সরকার গঠন করতে গেলে এই প্রদেশে ৩৬টি আসন পাওয়া জরুরি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

ফেসবুকে আমরা