• বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:২৫ পূর্বাহ্ন
শিরোনাম
একুশের প্রথম প্রহরে ফুলপুরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন” কেন্দ্রীয় শহিদ মিনারে ভাষা শহীদদের প্রতিরাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নবীনগরে পরান কম্পিউটার ইনস্টিটিউটের পুনর্মিলনী অনুষ্ঠিত। পূর্বধলায় জাতীয় প্রাথমিক শিক্ষা পদক প্রতিযোগিতা অনুষ্ঠিত সাংসদ খাদিজাতুল আনোয়ার সনির সংসদ সদস্য পদ বাতিল চেয়ে রীট! আবারও বিয়ের গুঞ্জন, নিশ্চুপ ফারাজ! ফুলপুর প্রেসক্লাবের সাধারণ সভা অনুষ্ঠিত ছাগলনাইয়ায় খামারি হত্যা: গ্রেপ্তার ২ ১৯৬৯ এর গণঅভ্যুত্থানে নিহত সেনবাগের ৪ শহীদের রাষ্ট্রীয় স্বীকৃতি আজো মেলেনি চট্টগ্রামে ৩১তম আন্তর্জাতিক বাণিজ্য( CITF)এর মেলার উদ্বোধন

আজ শেষ কক্ষপথ পরিবর্তন করবে আদিত্য এল-১

আইটি ডেস্ক / ৫৪ Time View
Update : মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৩

পৃথিবীর চতুর্থ কক্ষপথ পেরিয়ে সূর্যের দিকে আরও এগিয়ে গেল ভারতের ইসরোর সৌরযান আদিত্য-এল১। গত বৃহস্পতিবার গভীর রাতে আরও একটি কক্ষপথ বদলে ফেলেছে যানটি। ইসরো জানিয়েছে, বৃহস্পতিবার গভীর রাতে মহাকাশযানটি তার চতুর্থ বার কক্ষপথ বদল করেছে। পঞ্চম কক্ষপথে পা রেখেছে সে। আর সূর্যের পথে আদিত্য-এল১-এর পরবর্তী কক্ষপথ পরিবর্তন করবে আজ ১৯ সেপ্টেম্বর, রাত আড়াইটা নাগাদ। পৃথিবীর টান কাটাতে সেটিই হবে সৌরযানের শেষ ধাপ।

চতুর্থ কক্ষপথ পেরুনোর ফলে আদিত্য-এল১-এর গতি আরও বৃদ্ধি পেয়েছে। বেড়েছে পৃথিবীর সঙ্গে দূরত্বও। এর আগে ৩, ৫ এবং ১০ সেপ্টেম্বর প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় কক্ষপথ সফলভাবে বদলে ছিল সৌরযান। শুক্রবার ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো তাদের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে জানিয়েছে, ‘সৌরযান সফলভাবে চতুর্থ কক্ষপথ বদলে ফেলেছে। মরিশাস, বেঙ্গালুরু, সতীশ ধাওয়ান মহাকাশ গবেষণা কেন্দ্র এবং পোর্ট ব্লেয়ারের ইসরোর গ্রাউন্ড স্টেশন থেকে সৌরযানের ওপর নজর রাখা হচ্ছে।’

ইসরো জানিয়েছে, আদিত্য-এল১ এ মুহূর্তে ২৫৬ কিমি * ১,২১,৯৭৩ কিমি কক্ষপথে অবস্থান করছে। এর অর্থ হলো, বর্তমান কক্ষপথটিতে পাক খেতে খেতে আদিত্য-এল১ যখন পৃথিবীর সবচেয়ে কাছে আসবে, তার দূরত্ব হবে ২৫৬ কিলোমিটার। সবচেয়ে দূরে গেলে দূরত্ব হবে ১,২১,৯৭৩ কিলোমিটার।

মহাকাশ বিজ্ঞানীরা বলছেন ভারতের এ মহাকাশ যান কার্যত পৃথিবীর মায়া কাটিয়ে সূর্যের দিকে আরও এগিয়ে যাবে। আর সেই মুহূর্তেরও অপেক্ষা করছে ইসরো। সূর্যকে নিয়ে গবেষণা চালাতেই এহেন অভিযান মহাকাশ সংস্থার। বিশেষ করে সূর্য ঝড়সহ একাধিক বিষয়কে পরীক্ষা করবে আদিত্য।

পঞ্চম ধাপ অতিক্রমের মাধ্যমে পৃথিবীর মাধ্যাকর্ষণের বাইরে পাঠিয়ে দেওয়া হবে যানটিকে। পৃথিবীর মাধ্যাকর্ষণ বলের টান কাটিয়ে ফেলার পর পৃথিবী এবং সূর্যের মধ্যে ল্যাগরেঞ্জ পয়েন্ট (এল১ পয়েন্ট)-এ পৌঁছতে আরও ১১০ দিন লাগবে আদিত্যের। সেখানে পৌঁছে সূর্যকে কাছ থেকে পর্যবেক্ষণ করবে যানটি।

এর আগে আদিত্য-তার স্বাস্থ্য সম্পর্কে তথ্য জানাতে একটি সেলফি পাঠিয়েছিল। বলা হয়েছিল এর সব ক্যামেরাই ঠিকঠাক কাজ করছে। আদিত্য-এল ১ থেকে সূর্যের প্রথম ছবি ফেব্রুয়ারি বা মার্চে পাওয়া যাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

ফেসবুকে আমরা