• বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম
একুশের প্রথম প্রহরে ফুলপুরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন” কেন্দ্রীয় শহিদ মিনারে ভাষা শহীদদের প্রতিরাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নবীনগরে পরান কম্পিউটার ইনস্টিটিউটের পুনর্মিলনী অনুষ্ঠিত। পূর্বধলায় জাতীয় প্রাথমিক শিক্ষা পদক প্রতিযোগিতা অনুষ্ঠিত সাংসদ খাদিজাতুল আনোয়ার সনির সংসদ সদস্য পদ বাতিল চেয়ে রীট! আবারও বিয়ের গুঞ্জন, নিশ্চুপ ফারাজ! ফুলপুর প্রেসক্লাবের সাধারণ সভা অনুষ্ঠিত ছাগলনাইয়ায় খামারি হত্যা: গ্রেপ্তার ২ ১৯৬৯ এর গণঅভ্যুত্থানে নিহত সেনবাগের ৪ শহীদের রাষ্ট্রীয় স্বীকৃতি আজো মেলেনি চট্টগ্রামে ৩১তম আন্তর্জাতিক বাণিজ্য( CITF)এর মেলার উদ্বোধন

আজ বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত

অনলাইন ডেস্ক / ৩০ Time View
Update : রবিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২৪

টঙ্গীর তুরাগতীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিনে গতকাল শনিবার আমবয়ান, জিকির আযকার ও ইবাদত বন্দেগিতে কেটেছে মুসল্লিগণ। মাঘের শীত ও কুয়াশা উপেক্ষা করে এতে শামিল হয়েছেন লাখ লাখ মুসল্লি। আজ রোববার দুপুরের আগে আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে ৫৭তম বিশ্ব ইজতেমা।

তুরাগতীরে প্রায় ১৬০ একর জায়গায় সামিয়ানা টাঙ্গিয়ে মুসল্লিদের অবস্থান করার জন্য প্রস্তুত করা হয়েছে। গতকাল সকালে ইজতেমা ময়দান ঘুরে দেখা যায়, সামিয়ানার ভেতরে পাটি ও চট দিয়ে বিছানা পেতে বসে বয়ান শুনছেন মুসল্লিরা। কেউ বসে বয়ান শুনছেন, কেউ আবার রান্না করা অবস্থায় বয়ান শুনছেন। কেউ কেউ করছিলেন অজু ও গোসল। তবে সবাই অন্য কাজে ব্যস্ত থাকলেও মনোযোগ ছিল মাইকে ভেসে আসা বয়ানের দিকে। বয়ান শেষে নিজ নিজ নফল এবাদত ও জিকির আসকারে সময় কাটান মুসল্লিগণ।

 

আরো এক মুসল্লির মৃত্যু: বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিন বার্ধক্যজনিত কারণে মন্তাজ উদ্দিন (৭৮) নামে আরও এক মুসল্লির মৃত্যু হয়েছে।

দ্বিতীয় পর্বের প্রথম দিন ৬ জন মৃত্যুবরণ করেন। তাঁদের অধিকাংশ বার্ধক্যজনিত কারণে মারা যান বলে জানান, দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়কারী মো. সায়েম।
তিনি জানান, ঢাকার বংশাল থানার বাবুবাজার এলাকার মন্তাজ উদ্দিন ইজতেমায় এসেছিলেন। তিনি সকাল ৬টা ৪০ মিনিটে ইজতেমা ময়দানে ১১ নং খিত্তার ৫৬০৭ নং খুঁটিতে অবস্থান করার সময় অসুস্থতা বোধ করলে তাকে হাসপাতালে নেওয়া হয়। হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ইজতেমা ময়দানে তার জানাজা শেষ হয়েছে। লাশ পরিবারের কাছে হস্তান্তর করার প্রক্রিয়া চলছে।

 

গতকাল শনিবার ফজরের পর বয়ান করেন ভারতের মাওলানা সাঈদ বিন সাদ, বাংলা তরজমা করেন মুফতি ওসামা ইসলাম। সকাল সাড়ে ১০টায় তালিমে হালকা মোয়াল্লেমদের সঙ্গে কথা বলেন ভারতের মাওলানা আব্দুল আজিম। জোহরের নামাজের পর বয়ান করেন ভারতের মাওলানা শরিফ। বাংলা তরজমা করেন মাওলানা মাহমুদুল্লাহ।

আসরের নামাজের পর বয়ান করেন পাকিস্তানের মাওলানা ওসমান। বাংলা তরজমা করেন মাওলানা আজিম উদ্দিন। বয়ানের পর যৌতুকবিহীন বিবাহ পড়ানো হয়।
মাগরিবের নামাজের পর বয়ান করেন ভারতের মুফতি ইয়াকুব। বাংলা তরজমা করেন মাওলানা মনির বিন ইউসুফ।

আজ রোববার ফজরের পর বয়ান করবেন ভারতের মুফতি মাকসুদ। বাংলা তরজমা করবেন মাওলানা আব্দুল্লাহ। বয়ানের পরই হেদায়েতি বয়ান ও দোয়া পরিচালনা করবেন মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ কান্ধলভী।

রোববার সকাল দশটা থেকে সাড়ে দশটার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হতে পারে বলে জানিয়েছেন বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

ফেসবুকে আমরা