• বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৭:৪৯ অপরাহ্ন

আমেরিকাকে বেকায়দায় ইরানের হাতে নতুন অস্ত্র, রেহাই পাবে না আমেরিকার ‘অদৃশ্য’ যুদ্ধবিমানও!

আন্তজাতিক ডেস্ক / ১৪ Time View
Update : বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

ফেলতে নতুন হাতিয়ার তৈরি করছে ইরান! জানা গিয়েছে, তেহরানের হাতে নাকি এমন সমরাস্ত্র চলে এসেছে যার আঘাত এড়াতে পারবে না মার্কিন বিমানবাহিনীর অত্যাধুনিক স্টেলথ যুদ্ধবিমানও। নতুন এই হাতিয়ারের নাম বাভার- ৩৭৩।

কী এই বাভার- ৩৭৩? নতুন এই হাতিয়ার হল ইরানের এয়ার ডিফেন্স সিস্টেম। শত্রুর বিরুদ্ধে আক্রমণ শানাতে ২০১৯ সালে অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি এই বাভার ইরানের সেনার হাতে এসেছিল। সমর বিশেষজ্ঞদের মতে, শক্তিশালী এই বায়ু প্রতিরক্ষা ব্যবস্থার কার্যক্ষমতা আমেরিকার প্যাট্রিয়ট মিসাইল সিস্টেম বা রাশিয়ার এস-৩০০ মিসাইল সিস্টেমের থেকে কোনও অংশে কম নয়। এবার এই বায়ু প্রতিরক্ষা ব্যবস্থাকেই আরও উন্নত ও ঘাতক করে তুলেছে তেহরান।

 

গত ১৭ এপ্রিল মহড়া করে বাভারের নতুন সংস্করণ প্রকাশ্যে আনে ইরানি সেনা। তাদের দাবি ১৮৬ মাইল পর্যন্ত আঘাত হানতে সক্ষম বাভার। শুধু তাই নয়, ৭৫ মাইল উচ্চতায় প্রতিপক্ষের বিমান বা ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে পারে এই এয়ার ডিফেন্স সিস্টেম। এমনকি ইরানের কর্মকর্তারা এও দাবি করেছেন, মার্কিন এফ-৩৫ ও এফ-২২ স্টেলথ যুদ্ধবিমানকেও খুঁজে বের করে নিশানা করতে পারে বাভার- ৩৭৩। এটিকে আরও উন্নত করার জন্য এখনও পরীক্ষানিরিক্ষা চালানো হচ্ছে।

 

বলে রাখা ভালো, মার্কিন স্টেলথ যুদ্ধবিমান কার্যত ‘অদৃশ্য’। শত্রুপক্ষের রাডারে তা ধরা পড়ে না। ফলে ফাইটার জেটগুলোর আঘাত প্রতিরোধ জন্য সেগুলোকে শনাক্ত করা যায় না। বিশেষজ্ঞদের মতে, এবার আমেরিকার এই অত্যাধুনিক হাতিয়ারের আঘাত প্রতিরোধ করতে বাভার এয়ার ডিফেন্স সিস্টেমকে আরও শক্তিশালী করেছে দেশটি।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

ফেসবুকে আমরা