• বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০২:১৬ অপরাহ্ন
শিরোনাম
দেশের ক্ষুদ্র–মাঝারি উদ্যোক্তারা পাবেন ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ, যেসব যোগ্যতা লাগবে ৭ দিনেও নৌ যোগাযোগ নেই, সেন্টমার্টিনে ফুরিয়ে আসছে চালের মজুদ প্রতিবারের মতো ঈদে চ্যানেল আইতে নতুন ৭ চলচ্চিত্র জঙ্গি হামলার ঘৃণার বিরুদ্ধে অবস্থান পাকিস্তানি অভিনেত্রীকে খুশবু খানকে গুলি করে হত্যা মহিলাদের নামাযের পোশাক কেমন হবে! ঈদকে সামনে রেখে সোনাগাজীতে নিত্যপণ্যের বাজার অস্থির আগামী শুক্রবার মক্কায় তাপমাত্রা ৪৪ ডিগ্রি, হজযাত্রীদের মানতে হবে যে নির্দেশনা শীর্ষ কমান্ডার নিহতের জেরে ইসরায়েলে শতাধিক রকেট ছুড়ল হিজবুল্লাহ যুক্তরাষ্ট্রের আহ্বানে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবের প্রতিক্রিয়া জানাল হামাস ও পিআইজে

অন্যতম একটি জাকাত : গরিবের অধিকার

ইসলামিক ডেস্ক, একুশে সংবাদঃ / ২০ Time View
Update : শনিবার, ২৫ মে, ২০২৪

ইসলাম যে পাঁচটি স্তম্ভের ওপর যুগ যুগ ধরে স্বমহিমায় প্রতিষ্ঠিত রয়েছে ,তার অন্যতম একটি জাকাত। ঈমান ও নামাজের পরই জাকাতের স্থান। পবিত্র কোরআনের অনেক স্থানে নামাজের সঙ্গে জাকাতের কথা বর্ণিত হয়েছে। তাই বলা যায়, জাকাত ইসলামের অত্যন্ত মর্যাদা ও ফজিলতপূর্ণ, অবশ্য পালনীয় একটি বিধান। যা সঠিকভাবে আদায় করলে একদিকে বিত্তবানদের সম্পদ পরিশুদ্ধ ও পবিত্র হয়। অন্যদিকে সমাজ ও রাষ্ট্রে অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া নিপীড়িত, নিষ্পেষিত বিশাল এক জনগোষ্ঠীর দারিদ্র্যতা ও অসচ্ছলতা দূর হয়ে শান্তি ও সচ্ছলতার মুখ দেখে। অর্থাৎ জাকাত হলো গরিবের অধিকার। পবিত্র কোরআনের অনেক আয়াত ও হাদিসে জাকাত আদায়ের ফজিলতের কথা বর্ণিত হয়েছে। এই প্রবন্ধে তা তুলে ধরা হলো- পবিত্র কোরআনে জাকাতের ফজিলত ইরশাদ হচ্ছে, (হে নবী!) আপনি তাদের মাল থেকে সদকা (জাকাত) উসুল করুন। যাতে আপনি এর মাধ্যমে তাদেরকে পবিত্র ও পরিশোধিত করতে পারেন। আপনি তাদের জন্য দোয়া করুন। নিঃসন্দেহে আপনার দোয়া তাদের জন্য সান্ত¡না স্বরূপ। বস্তুত আল্লাহ সব কিছু শোনেন, জানেন। (সুরা তওবা: ১০৩)।

আরেকটি আয়াতে ইরশাদ হয়েছে, যারা আল্লাহর রাস্তায় সম্পদ ব্যয় করে, তাদের উদাহরণ একটি শস্যদানার মতো। যাতে সাতটি শীষ জন্মায়। এর প্রত্যেকটি শীষে একশত করে দানা থাকে। আর আল্লাহ যাকে ইচ্ছা বহুগুণ বৃদ্ধি করে দেন। আল্লাহ প্রাচুর্যময়, সর্বজ্ঞ। (সুরা বাকারা: ২৬১)। জাকাত ইসলামের সেতুস্বরূপ: আবু দারদা (রা.) সূত্রে হাদিসে জাকাতের ফজিলত বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, জাকাত ইসলামের সেতু। (আল-মুজামুল কাবীর ৪৩২৭) অর্থাৎ নদী বা খাল বিলে যেমন সেতু ছাড়া সুষ্ঠুভাবে চলা যায় না; ঠিক তেমনি জাকাত না দিলে ইসলামের ওপর সঠিকভাবে চলা যায় না বা চলতে পারে না।

জাকাতে সম্পদের অকল্যাণ দূর হয়: হযরত জাবের (রা.) সূত্রে বর্ণিত, এক ব্যক্তি রাসুলুল্লাহ (সা.) কে জিজ্ঞাসা করল, যে সম্পদের জাকাত আদায় করে, আপনি তার ব্যাপারে কি বলেন? রাসুলুল্লাহ (সা.) বললেন, যে ব্যক্তি তার সম্পদের জাকাত আদায় করল, তার দ্বারা তার সম্পদের অকল্যাণ ও মন্দ দিক দূর হয়ে গেল। (আল-মুজামুল আউসাত : ৪৩৩৪)। অর্থাৎ বোঝা গেল, যে সম্পদের জাকাত দেয়া হয় না; তার মধ্যে বরকত থাকে না। জাকাত প্রদান ঈমানের আলামত: ইবনে ওমর (রা.) সূত্রে বর্ণিত, তিনি বলেন, আমি রাসুলুল্লাহ (সা.) কে বলতে শুনেছি, তোমাদের মধ্যে যে ব্যক্তি আল্লাহ ও রাসুলের প্রতি ঈমান রাখে, তার উচিত তার সম্পদের জাকাত দেয়া। (আল-মুজামুল কাবীর: ৪৩৪৫)।

বোঝা গেল, যে ব্যক্তি তার সম্পদের জাকাত আদায় করে না; তার ঈমানের মধ্যে ঘাটতি থেকে যায়। জাকাত প্রদানে ঈমানের স্বাদ লাভ হয়: আব্দুল্লাহ ইবনে মুয়াবিয়া (রা.) সূত্রে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, তিনটি কাজ এমন রয়েছে, যে ব্যক্তি সেগুলো করবে সে ঈমানের স্বাদ লাভ করবে। কেবলমাত্র আল্লাহর জন্য ইবাদত করবে এবং বিশ্বাস পোষণ করবে যে, আল্লাহ ছাড়া ইবাদতের জন্য আর কেউ নেই এবং প্রতিবছর নিজের সম্পদের সন্তুষ্টচিত্তে জাকাত আদায় করে। (আবু দাউদ: ১৫৮২) । ঈমানের স্বাদ লাভ হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ ও মর্যাদাপূর্ণ কয়টি বিষয়। যারা জাকাত বর্জন করে, তারা এই মর্যাদা থেকে বঞ্চিত হয়। জাকাত সম্পদে ঘাটতি আনে না: আবু হুরায়রা (রা.) সূত্রে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, জাকাত সম্পদে ঘাটতি আনে না, ক্ষমায় সম্মান ছাড়া কিছু আনে না; বিনয় মর্যাদা বৃদ্ধি ছাড়া কিছু আনে। না। (মুসলিম: ৬৫৯২)

জাকাত সম্পদ রক্ষা করে: আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা.) সূত্রে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, তোমরা জাকাতের মাধ্যমে তোমাদের সম্পদের সুরক্ষা নিশ্চিত করো। (আল-মুজামুল কাবীর ১০২১৭) যাদের সম্পদের ওপর জাকাত ফরজ হয়েছে, তারা যেন তাদের সম্পদের যথাযথ হিসাব-নিকাশের মাধ্যমে জাকাত প্রদান করে উপরোক্ত ফজিলত লাভ করতে পারে, মহান আল্লাহ তায়ালা আমাদের সকলকে সেই তাওফিক দান করুন। আমিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

ফেসবুকে আমরা