• বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১১:১২ পূর্বাহ্ন
শিরোনাম
দেশের ক্ষুদ্র–মাঝারি উদ্যোক্তারা পাবেন ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ, যেসব যোগ্যতা লাগবে ৭ দিনেও নৌ যোগাযোগ নেই, সেন্টমার্টিনে ফুরিয়ে আসছে চালের মজুদ প্রতিবারের মতো ঈদে চ্যানেল আইতে নতুন ৭ চলচ্চিত্র জঙ্গি হামলার ঘৃণার বিরুদ্ধে অবস্থান পাকিস্তানি অভিনেত্রীকে খুশবু খানকে গুলি করে হত্যা মহিলাদের নামাযের পোশাক কেমন হবে! ঈদকে সামনে রেখে সোনাগাজীতে নিত্যপণ্যের বাজার অস্থির আগামী শুক্রবার মক্কায় তাপমাত্রা ৪৪ ডিগ্রি, হজযাত্রীদের মানতে হবে যে নির্দেশনা শীর্ষ কমান্ডার নিহতের জেরে ইসরায়েলে শতাধিক রকেট ছুড়ল হিজবুল্লাহ যুক্তরাষ্ট্রের আহ্বানে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবের প্রতিক্রিয়া জানাল হামাস ও পিআইজে

 তাপমাত্রা ছাড়াল ৫২ ডিগ্রি-তীব্র তাপদাহে পুড়ছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক / ১১ Time View
Update : মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

পাকিস্তানের দক্ষিণাঞ্চলীয় সিন্ধ প্রদেশে তাপমাত্রা ৫২ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে। আবহাওয়া দফতরের তথ্যানুসারে, সোমবার পাকিস্তানের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ সিন্ধের মোহেঞ্জোদারোর তাপমাত্রা পৌঁছেছিল ৫২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে, যা এখনও পর্যন্ত চলতি মরশুমের সর্বোচ্চ তাপমাত্রা।

 

সিন্ধ প্রদেশের একটি ছোট শহর মোহেঞ্জোদারো। অসহনীয় গরম আর তাপপ্রবাহে বিপর্যস্ত সেখানকার জনজীবন। মোহেঞ্জোদারো শহরের আবহাওয়ার প্যাটার্ন হল গ্রীষ্মকালে ব্যাপক গরম, শীতকালে মৃদু শীত ও নিম্ন বৃষ্টিপাত, অর্থাৎ প্রায় মরু আবহাওয়াই বজায় থাকে সারা বছর। তবে ছোট শহর হলেও এখানকার মার্কেট, বেকারি, চায়ের দোকান, মেশিন-ইলেকট্রিক সরঞ্জামের মেরামতির দোকান -সহ বিভিন্ন দোকানে ভিড়ের জন্য গমগম করে এশহর।

 

শহরের এক রেস্তোরাঁর মালিক বছর ৩২-এর ওয়াজিদ আলি বলেন, ‘পারতপক্ষেও ঘর থেকে বের হচ্ছেন না মানুষজন। ফলে বেশ কয়েক দিন ধরে রেস্তোরাঁতেও খদ্দের নেই। গত কয়েক দিন ধরে রেস্তোরাঁ খুলে আমি ও কর্মচারীরা মাছি তাড়াচ্ছি।’ অন্য দিকে মোহেঞ্জোদারোর স্থানীয় চিকিৎসক মুশতাক আহমেদের কথায়, ‘অতিরিক্ত গরম থেকে বাঁচতে মানুষজন খুব বেশি প্রয়োজন না থাকলে বাড়ি থেকে বের হচ্ছেন না।’ চরম গরমের দোসর আবার লোডশেডিং। গলদঘর্ম অবস্থায় প্রাণ অতিষ্ট হওয়ার জোগাড়।

 

পাকিস্তানের ইতিহাসে সর্বোচ্চ দৈনিক তাপমাত্রা রেকর্ড ৫৪ ডিগ্রি সেলসিয়াস। ২০১৭ সালে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ বেলুচিস্তানে এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। পাকিস্তানের সর্বোচ্চ দৈনিক তাপমাত্রার রেকর্ডের পাশাপাশি এটি এশিয়ার দ্বিতীয় সর্বোচ্চ ও বিশ্বের চতুর্থ সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের জলবায়ু বিষয়ক উপদেষ্টা রুবিনা খুরশীদ আলম জানিয়েছেন, জলবায়ু পরিবর্তন ও উষ্ণতা বৃদ্ধির কারণে যেসব দেশ নিয়মিত আবহাওয়াগত বিভিন্ন দুর্যোগের শিকার হচ্ছে, সেই সব দেশের তালিকায় পাকিস্তান রয়েছে পঞ্চম স্থানে। সূত্র: রয়টার্স।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

ফেসবুকে আমরা