• বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১০:৫৬ পূর্বাহ্ন
শিরোনাম
দেশের ক্ষুদ্র–মাঝারি উদ্যোক্তারা পাবেন ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ, যেসব যোগ্যতা লাগবে ৭ দিনেও নৌ যোগাযোগ নেই, সেন্টমার্টিনে ফুরিয়ে আসছে চালের মজুদ প্রতিবারের মতো ঈদে চ্যানেল আইতে নতুন ৭ চলচ্চিত্র জঙ্গি হামলার ঘৃণার বিরুদ্ধে অবস্থান পাকিস্তানি অভিনেত্রীকে খুশবু খানকে গুলি করে হত্যা মহিলাদের নামাযের পোশাক কেমন হবে! ঈদকে সামনে রেখে সোনাগাজীতে নিত্যপণ্যের বাজার অস্থির আগামী শুক্রবার মক্কায় তাপমাত্রা ৪৪ ডিগ্রি, হজযাত্রীদের মানতে হবে যে নির্দেশনা শীর্ষ কমান্ডার নিহতের জেরে ইসরায়েলে শতাধিক রকেট ছুড়ল হিজবুল্লাহ যুক্তরাষ্ট্রের আহ্বানে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবের প্রতিক্রিয়া জানাল হামাস ও পিআইজে

‘সবুজ পৃথিবীর সন্ধানে’ স্কুল দলে দ্য প্রাইম, কলেজে আরএডি ও বিশ্ববিদ্যালয় দলে ইমপ্যাক্ট হ্যাকস্কোয়াড চ্যাম্পিয়ন

অনলাইন ডেস্ক / ৩৪ Time View
Update : বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪

 

রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালের রূপসী বাংলা বলরুমে বুধবার রাতে অনুষ্ঠিত হয়ে গেলো বিশ্বব্যাংকের আয়োজনে গ্রিন আর্থ কোয়েস্ট “সবুজ পৃথিবীর সন্ধানে” প্রতিযোগিতার গ্র্যান্ড ফাইনাল ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ড. এ কে আব্দুল মোমেন এমপি। সন্মানিত অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম ও বিশ্বব্যাংকের সিনিয়র এড্যুকেশন স্পেশালিষ্ট তাশমিনা রহমান। আয়োজনে সভাপতিত্ব করেন প্রতিযোগিতার বাস্তবায়নকারী প্রতিষ্ঠান ইএটিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান। অনুষ্ঠানে সরকারি, বেসরকারি ও শিক্ষাপ্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

চূড়ান্ত পর্বে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের চ্যাম্পিয়ন দল ৩ লক্ষ টাকা, প্রথম রানার আপ দল ২ লক্ষ টাকা, দ্বিতীয় রানারআপ ১ লক্ষ টাকা ও তৃতীয় রানারআপ ৫০ হাজার টাকা পুরস্কার পায়। প্রতিযোগিতার অনলাইন রাউন্ড, বিভাগীয় রাউন্ডসহ প্রায় ৫০ লক্ষ টাকা অর্থমূল্যের পুরস্কার, সার্টিফিকেট ও ক্রেস্ট বিজয়ীদের প্রদান করা হয়।

বাংলাদেশের টেকসই প্রবৃদ্ধির জন্য পরবর্তী প্রজন্মের তরুণ নেতৃত্ব বের করে আনাই ছিল এই উদ্যোগের মূল উদ্দেশ্য। শুধু সবুজ প্রবৃদ্ধি এবং ডিজিটাল দক্ষতাই নয়, ফলিত বিজ্ঞান ও গণিত, ভাষা ও সংস্কৃতি এবং কম কার্বন নিঃসরণ ও পরিবেশবান্ধব অবকাঠামো বিষয়েও জ্ঞান-অর্জন করেছে এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা। উল্লেখ্য, বিশ্বব্যাংক দেশব্যাপী মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় স্তরের শিক্ষার্থীদের জন্য “গ্রিন আর্থ কোয়েস্ট” প্রতিযোগিতা আয়োজন করেছে যার মধ্যে অনলাইন কুইজ প্ল্যাটফর্ম ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীরা তথ্য-প্রযুক্তিতেও দক্ষতা অর্জন করেছে।

সারা দেশ থেকে মাধ্যামিক থেকে বিশ্ববিদ্যালয় স্তরের মোট ২১,০০০টি দল মিলে ৬২,০০০ ছাত্র-ছাত্রী নিবন্ধন করে। মাধ্যমিকস্তরের ১৬,২৪৩টি দলের মধ্য থেকে ১২৮ টি অনলাইন রাউন্ডে বিজয়ী হয়, যার মধ্য থেকে বিভাগীয় রাউন্ডে ৮টি বিভাগ থেকে চুড়ান্ত পর্বের ১৬টি দল নির্বাচিত হয়। কলেজ পর্যায়ের ৩,৬০১টি দলের মধ্যে থেকে অনলাইন প্রতিযোগিতার মাধ্যমে বিভাগীয় পর্যায়ে ৬৪টি দল অংশ নিয়ে চূড়ান্ত পর্বের জন্য ৮টি দল উত্তীর্ণ হয়।

বিশ্ববিদ্যালয় থেকে নিবন্ধিত ৯৭৪টি দল থেকে অনলাইন প্রতিযোগিতায় অংশ নিয়ে জাতীয় স্তরে প্রতিযোগিতার জন্য ৩২টি নির্বাচিত হয়। এই ৩২টি দল লিখিত পরীক্ষায় অংশ নিয়ে চুড়ান্ত পর্বের জন্য ৮টি দল উত্তীর্ণ হয়। এদের মধ্যে স্কুলের দলসমুহে চ্যাম্পিয়ন হয় টিম “দ্যা প্রাইম”, ১ম রানারআপ হয় টিম “দ্যা কুইজেনগামট”, ২য় রানারআপ হয় টিম “ইনভিনসিবল”, ৩য় রানারআপ হয় টিম “জি কে ইউ আই কুইজ ক্লাব”, কলেজ দলসমুহে চ্যাম্পিয়ন হয় টিম “আর এ ডি (রাজুক একোয়া ড্রাগন)”, ১ম রানারআপ হয় টিম “ন্যাচার নাইটস”, ২য় রানারআপ হয় টিম “একোয়ারিস”, ৩য় রানারআপ হয় টিম “ব্রেইনষ্ট্রোম বাডিস” বিশ্ববিদ্যালয় দলসমুহে চ্যাম্পিয়ন হয় টিম “ইমপ্যাক্ট হ্যাকস্কোয়াড”, ১ম রানারআপ হয় টিম “সোলারিজ সেন্টিনেলস”, ২য় রানারআপ হয় টিম “ফিউশন ফ্রন্টিয়ার”, ৩য় রানারআপ হয় টিম “ ষ্ট্রবেরী সর্টকেক” ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

ফেসবুকে আমরা