• সোমবার, ২৪ জুন ২০২৪, ০৭:৫৮ অপরাহ্ন

এএফপির প্রতিবেদন অপ্রমাণিক আওয়ামী লীগ সংশ্লিষ্ট অ্যাকাউন্ট বন্ধ করেছে ফেসবুক

অনলাইন ডেস্ক / ৭ Time View
Update : শনিবার, ১ জুন, ২০২৪

জানুয়ারির নির্বাচনের আগে বিরোধীদলের সমালোচনা সহ ‘অপ্রমাণিক আচরণের’ অভিযোগে বাংলাদেশের ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সংশ্লিষ্ট বেশ কয়েকটি পেজ ও অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। শুক্রবার এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। এতে বলা হয়েছে, ভুয়া খবর ছড়িয়ে দেয়ার অভিযোগে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা ফেসবুকের ৫০টি পেজ ও ৯৮টি অ্যাকাউন্ট সরিয়ে দিয়েছে। ৭ জানুয়ারির নির্বাচনকে কেন্দ্র করে এসব পেজ বা অ্যাকাউন্ট থেকে বিরোধীদলগুলোর বিরুদ্ধে ব্যাপক সমালোচনামূলক তথ্য পোস্ট করা হয়। যেসকল অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে সেগুলোতে লাখ লাখ ফলোয়ার ছিল বলে মেটার ত্রৈমাসিক প্রতিবেদনে জানানো হয়েছে। এতে আরও বলা হয়েছে, এসব পেজ বা অ্যাকাউন্টের বেশ কয়েকটিতে বাংলাদেশে বিদ্যমান সংবাদমাধ্যমের নাম ব্যবহার করার অভিযোগ পাওয়া গেছে।

এএফপির খবরে বলা হয়েছে, ২০০৯ সাল থেকে ক্ষমতায় রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন দল আওয়ামী লীগ। এ বছরের জানুয়ারিতে চতুর্থ বারের মতো প্রধানমন্ত্রীর শপথ নিয়েছেন শেখ হাসিনা। তার সরকারের বিরুদ্ধে নির্বাচনে কারচুপি এবং জোরপূর্বক গুম, বিচারবহির্ভূত হত্যা এবং বিরোধীদের ওপর নৃশংস দমন-পীড়ন সহ ব্যাপক মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে।

মেটাকে উদ্ধৃত করে এএফপি জানিয়েছে, যেসকল পেজ বা অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে সেগুলোতে বাংলাদেশের বৃহৎ রাজনৈতিক দল বিএনপি সহ বিরোধীদলগুলো সম্পর্কে নানা ভুয়া তথ্য প্রচারের সংশ্লিষ্টতা পাওয়া গেছে। এছাড়া এসব ভুয়া তথ্য ছড়ানোর পাশাপাশি সেসব পেজ বা অ্যাকাউন্ট সরকারের পক্ষে প্রচারে সহায়ক ভূমিকাও পালন করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

ফেসবুকে আমরা