• সোমবার, ২৪ জুন ২০২৪, ০৭:৪৬ অপরাহ্ন

একতরফা চুক্তির কথা বিবেচনা করছে যুক্তরাষ্ট্র হামাসের সঙ্গে 

অনলাইন ডেস্ক / ৭ Time View
Update : মঙ্গলবার, ১১ জুন, ২০২৪

মার্কিন কর্মকর্তারা ইসরাইলের সাথে যুদ্ধবিরতি আলোচনা ব্যর্থ হলে ফিলিস্তিনের হামাস যোদ্ধাদের সাথে গাজায় আটক পাঁচজন আমেরিকান জিম্মিকে মুক্তি দেয়ার জন্য একতরফা চুক্তি করার কথা বিবেচনা করেছে, সোমবার এনবিসি নিউজ জানিয়েছে।

 

দুই বর্তমান এবং দুই সাবেক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র বিনিময়ে হামাসকে কী প্রস্তাব দিতে পারে তা স্পষ্ট নয়। যুক্তরাষ্ট্র বলেছে যে, হামাস পাঁচ আমেরিকানকে আটকে রেখেছে, যাদেরকে ৭ অক্টোবর ইসরাইলের অভ্যন্তরে হামলার সময় জিম্মি করা হয়েছিল। এনবিসি জানিয়েছে, কর্মকর্তারা সেদিন নিহত আরও তিন আমেরিকানদের লাশ উদ্ধারের আশা করছেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, কায়রো ছেড়ে যাওয়ার সময় প্রতিবেদনটি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘আমেরিকান জিম্মি সহ সবাইকে বাড়িতে ফিরিয়ে আনার সর্বোত্তম উপায়, সবচেয়ে কার্যকর উপায় হল এই প্রস্তাবের মাধ্যমে, টেবিলে থাকা যুদ্ধবিরতি চুক্তির মাধ্যমে। এই মুহূর্তে।’ যে কোনো একতরফা আলোচনা কাতারের আলোচকদের মাধ্যমে পরিচালিত হবে এবং এতে ইসরাইল জড়িত হবে না, বলে সূত্রগুলো জানিয়েছে।

 

কর্মকর্তারা বলেছিলেন যে ওয়াশিংটনের সাথে এই জাতীয় চুক্তিতে পৌঁছানোর জন্য হামাসের একটি প্রণোদনা থাকবে কারণ এটি মার্কিন-ইসরাইল সম্পর্ককে আরও টেনে আনবে এবং ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর উপর চাপ বাড়াবে, যিনি জিম্মিদের বের করার জন্য আরও কিছু না করার জন্য ঘরে-বাইরে সমালোচিত হয়েছেন।

 

প্রতিবেদনের বিষয়ে জানতে চাইলে ইসরাইল সরকারের মুখপাত্র ডেভিড মেনসার সাংবাদিকদের বলেন, জিম্মিদের বের করে আনতে সব দেশেরই যা করা উচিত তাই করা। তিনি বলেন, ‘আমরা সব দেশকে, সব দেশকে জিম্মিদের মুক্তি দিতে হামাসের ওপর যতটা সম্ভব চাপ দিতে বলেছি।’ সূত্র: রয়টার্স।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

ফেসবুকে আমরা